1. admin@lakshmipurdiganta.com : dipu :
  2. mostaqlp@gmail.com : লক্ষ্মীপুর দিগন্ত : লক্ষ্মীপুর দিগন্ত
  3. shafaatmahmud4@gmail.com : Shafaat Mahmud : Shafaat Mahmud

রামগতিতে সামুদ্রিক মাছ জব্দ

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৩০ জুন, ২০২২
  • ৮৬ দেখা হয়েছে
pic-4.jpg
রামগতিতে সামুদ্রিক মাছ জব্দ

রামগতিতে সামুদ্রিক মাছ জব্দ

জেলার উপজেলার বয়ার চর ব্রিজ ঘাট এলাকায় বুধবার (২৯ জুন),  অভিযান চালিয়ে প্রায় ২৫০ কেজি সামুদ্রিক মাছ জব্দ করা হয়। পরে মৎস্য অবতরণ কেন্দ্রে জব্দকৃত মাছগুলো প্রকাশ্যে নিলাম ডাকের মাধ্যমে ৫ হাজার ৮২৪ টাকায় বিক্রি করা হয়।

মাছের প্রজনন , উৎপাদন , সামদ্রিক সম্মদ সংরক্ষণ এবং টেকসই মৎস্য আহরণের লক্ষ্যে এ অভিযান পরিচালনা করেছে উপজেলা মৎস্য দপ্তর ।

এসময় উপস্থিত ছিলেন , জেলা কর্মকর্তা মোঃ আমিনুল ইসলাম, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ জসিম উদ্দিন । এসময় স্থানীয় ফিশিংবোট মালিক, জেলে ও আরৎদারদেরকে বারবার এ বিষয়ে সতর্ক করা হয়।

এসময় মৎস্য কর্মকর্তা মোঃ আমিনুল ইসলাম বলেন, ” সাগরে এখন বড় প্রজাতির মাছ লক্ষ্যা , তাইল্যা, গুইজ্যা , বোম ইত্যাদি এ জাতীয় মাছ তেমন ধরা পড়ে না । কারণ , অপরিকল্পিতভাবে মাছ আহরণ করা । এখন ঐসব প্রজাতির মাছের মৌসুম চলছে। তাই সরকার টানা ৬৫ দিন মাছ ধরা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন। এ নিসিদ্ধ সময়ে সাগরে মাছ ধরার কারণে , ঔ মাছগুলো জব্দ করে নিলামে বিক্রি করা হয়েছে। ”

উল্লেখ্যঃ মাছের সুষ্ঠ প্রজনন , উৎপাদন , সামুদ্রিক মৎস্য স¤পদ সংরক্ষণ এবং টেকসই মৎস্য আহরণে ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত ৬৫ দিন বাংলাদেশের সামুদ্রিক জলসীমায় সব ধরনের মাছ ধরা নিসিদ্ধ করছে সরকার ।

দেশের চাহিদা ও প্রজননের স্বার্থে ২০১৫ সাল থেকে কার্যক্রমটি বাস্তবায়ন করছে মৎস্য ও প্রাণিস¤পদ মন্ত্রণালয়। সামুদ্রিক মৎস্য আইন ২০২০ এর ধারা -৩ এর উপধারা -২ এর ক্ষমতা বলে এ নিষেধাজ্ঞা । সরকারের এই সিদ্ধান্ত বাস্তবায়নে এ বছর দেশের উপকূলীয় ১৪ টি জেলার ৬৬টি উপজেলা এর আওতাভুক্ত রয়েছে। সমুদ্রে কোনো প্রকার নৌযান দিয়ে যাতে জেলেরা অবৈধভাবে মাছ ধরতে না পারে সেজন্য বাংলাদেশ কোস্টগার্ড ও বাংলঅদেশ নৌপুলিশ এবং বাংলঅদেশ নৌবাহিনী সক্রিয় ভ’মিকা পালন করে যাচ্ছে।

শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2021

Customized BY NewsTheme