1. admin@lakshmipurdiganta.com : dipu :
  2. mostaqlp@gmail.com : লক্ষ্মীপুর দিগন্ত : লক্ষ্মীপুর দিগন্ত
  3. shafaatmahmud4@gmail.com : Shafaat Mahmud : Shafaat Mahmud

লক্ষ্মীপুরে তিনদিন ব‍্যাপী কৃষি মেলার উদ্বোধন

  • আপডেট সময় মঙ্গলবার, ৫ জুলাই, ২০২২
  • ১১৫ দেখা হয়েছে
IMG_20220705_131236-scaled.jpg
লক্ষ্মীপুরে তিনদিন ব‍্যাপী কৃষি মেলার উদ্বোধন
লক্ষ্মীপুরে তিনদিন ব‍্যাপী কৃষি মেলার উদ্বোধন
নাঈম হোসেন লক্ষ্মীপুর প্রতিনিধি।
জেলার রায়পুরে, নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর, চট্টগ্রাম ও চাঁদপুর কৃষি উন্নয়ন প্রকল্প (১ম সংশোধন ) এর আওতায় রায়পুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর আয়োজনে তিনদিন ব‍্যাপী কৃষি মেলা ২০২২ এর শুভ উদ্বোধন অনুষ্ঠিত হয়।
মঙ্গলবার সকাল এগারোটার সময় রায়পুর কৃষি অফিসের নতুন ভবনের সামনে তিনদিন ব‍্যাপী এ কৃষি মেলার শুভ উদ্বোধন ঘোষণা করেন সভাপতি অনজন দাশ( উপজেলা নির্বাহী অফিসার রায়পুর)।
কৃষিবিদ তহমিনা খাতুন,( উপজেলা কৃষি অফিসার রায়পুর, এর মূল প্রবন্ধ উপস্থাপনা ও সঞ্চালনায় তিনদিন ব‍্যাপী এ মেলায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কৃষিবিদ মোঃ রেজাউল করিম ভূঁইয়া (অতিরিক্ত পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, লক্ষ্মীপুর।) গিয়াস উদ্দিন রুবেল ভাট, মেয়র, রায়পুর পৌরসভা, রাসেল ইকবাল সহকারী কমিশনার (ভূমি), রায়পুর, লক্ষ্মীপুর, হাজী মাজেদা বেগম, (মহিলা ভাইস চেয়ারম্যান উপজেলা পরিষদ রায়পুর,) এছাড়াও উপস্থিত ছিলেন, উপজেলার শতাধিক কৃষক, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক বৃন্দ।
কৃষি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যে কৃষিবিদ মোঃ রেজাউল করিম ভূঁইয়া বলেন, ” ধান, পেয়ারা সহ আরও কয়েকটি ফসল  উৎপাদনে বাংলাদেশের অবস্থান বতর্মানে তৃতীয়, এর অবদান আমাদের ক‍ৃষক ভাইয়েরা। সরকার কৃষকদের প্রনোদনা দিচ্ছেন। তিনি আরও বলেন, একসময় কৃষকরা সারের পিছনে ছুটতো কিন্তু বতর্মানে সার কৃষকদের পিছনে ছুটছে। তিন হাজার কোটি টাকার উপরে ৭০℅ এবং ৫০% ভর্তুকি দিয়ে সরকার কৃষকদের কৃষি যন্ত্রপাতি দিচ্ছেন। বর্তমান সরকার কৃষকদের পাশে আছে বলেই আমাদের কৃষকরা এতো উন্নত কৃষি উৎপাদন করতে পারছে। তিনি আরও বলেন, কৃষকরা যাতে উন্নত মানের ফসল উৎপাদন করতে পারে সেজন্য কৃষকদের তিনদিন ব‍্যাপী প্রশিক্ষণেরও ব‍্যবস্থা রেখেছে বতর্মান সরকার। “
সভাপতি হিসেবে বক্তব্যে রাখেন উপজেলা নির্বাহী অফিসার অনজন দাশ, ” তিনি বলেন, কৃষকদের জন্যই আমাদের দেশ এতো স্বয়ং সম্পূর্ণ, সব সাধকের বড় সাধক আমার দেশের চাষা কবির এই পক্তিটি সামনে রেখে বলেন, আমাদের এই কৃষক ভাইদের জন্যেই বাংলাদেশ বিশ্বের বুকে এখন প্রথম দিকে।  তিনি আরও বলেন কৃষিতে দেশের যে স্বয়ং সম্পূর্ণতা তা একমাত্র এই কৃষক ভাইদের জন্যেই। তিনি আরও বলেন, কৃষকদের কর্ম প্রচেষ্টা সত্যিই প্রশংসনীয়।  কৃষকদের সেবায় রায়পুর কৃষি অফিস সব সময় কৃষকদের পাশে থাকবে। তিনি আরও বলেন, কিছু অসাধু  কৃষক সুপারিতে কালার মিশিয়ে বাজারে বিক্রি করে এটা শরীরের জন্য একটা মারাত্মক ক্ষতি করছে। আমি কৃষি অফিসারকে নিয়ে বসে কালার মিশানো যাবে কী যাবে না এ বিষয়ে একটি সুরাহা করব।  “
 এসময় আরও বক্তব্যে দেন পৌর মেয়র গিয়াস উদ্দিন রুবেল ভাট তিনি বলেন, ” সুস্থ থাকার জন্য সুস্থ খাবার প্রয়োজন। আর কৃষকদের মাধ্যমেই আমরা সুস্থ খাবার পেয়ে থাকি। সুস্থ খাবার পেতে হলে কৃষির কোন বিকল্প নেই। সবাইকে নিজ জমি, বাড়ির আঙিনায় কৃষি চাষ করতে হবে। তবেই আমরা নিজেরা সুস্থ খাবার উৎপাদন করতে পারব।”
মেলার উদ্বোধন শেষে কয়েকজন কৃষকদের মাঝে ১৬ প্রকার সবজি বীজ, পেপে চারা ২টি, মালটা চারা ২টি, লেবু চারা ২টি, জৈব সার ২০ কেজি, নেট ২০০গজ, ঝাঝড়ি ও বীজ সংরক্ষণ পাত্র ২টি বিতরণ করা হয়।
সবশেষে  সবার উপস্থিতিতে কৃষি উপকরণ,  কৃষি যন্ত্রপাতি, বীজ প্রযুক্তি কর্ণার, আইসিটি কর্ণারসহ মেলার সকল স্টলগুলো বিজিট করা হয়।

শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2021

Customized BY NewsTheme